সংবাদ শিরোনাম :
‘বিশ্বের সেরা গাঁজা উৎপাদন করতে চাই’

‘বিশ্বের সেরা গাঁজা উৎপাদন করতে চাই’

‘বিশ্বের সেরা গাঁজা উৎপাদন করতে চাই’
‘বিশ্বের সেরা গাঁজা উৎপাদন করতে চাই’

আন্তর্জাতিক ডেস্কঃ যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া রাজ্যটিতে এ বছরের ১ জানুয়ারি থেকে গাঁজা চাষের লাইসেন্স দেওয়া শুরু হয়েছে। ফলে এই শিল্পের দিকে ঝুঁকে পড়েছেন অনেকেই। এ বিষয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি অনলাইন প্রকাশ করেছে বিশেষ এক প্রতিবেদন।

ক্যালিফোর্নিয়ার কোচেলা মরুভূমির মাঝে অবস্থিত এমনই এক গাঁজার ফ্যাক্টরি হলো ‘ডেল-গ্রো’। এর মালিক লারস হ্যাভেনস জানিয়েছেন, প্রায় তিন হেক্টর জমির ওপর এই ফ্যাক্টরি এখনো পুরোপুরি প্রস্তুত নয়, তবে কিছু কিছু কক্ষে ইতোমধ্যেই গাঁজা উৎপাদন হচ্ছে।

লারস জীবনে অনেক পেশাতেই কাজ করেছেন। তিনি একসময়ে ছিলেন নার্স, রাগবি খেলোয়াড়, মিক্সড মার্শাল আর্টস যোদ্ধা এবং বার ম্যানেজার। বর্তমানে তিনি ক্যালিফোর্নিয়ার গাঁজার জমজমাট বাজারটি ধরার চেষ্টা করছেন। ‘আমি বিশ্বের সেরা গাঁজা উৎপাদন করতে চাই,’ বলেন লারস।

গাঁজার ব্যবসা থেকে লাভ করতে চাইলে বাজারে প্রচলিত গাঁজার চাইতে উন্নতমানের পণ্য উৎপাদন করতে হবে। কারণ ক্যালিফোর্নিয়ায় ইতোমধ্যেই প্রচুর অবৈধ গাঁজা ব্যবসায়ী আছে। তাদেরকে যেহেতু ট্যাক্স দিতে হয় না, তাই বৈধ গাঁজা ব্যবসায়ীদের চাইতে তারা অনেক কম দামে গাঁজা বিক্রি করতে পারেন। বৈধ উপায়ে গাঁজা বিক্রি করতে গেলে সব মিলিয়ে প্রায় ৪০ শতাংশ ট্যাক্স দিতে হয়।

শুধু তাই নয়, ক্যালিফোর্নিয়ায় উৎপাদন হওয়া গাঁজা অন্য কোনো রাজ্যে নিয়ে বিক্রি করা নিষিদ্ধ। ফলে অধিক ফলন হলে কী করবেন তা নিয়ে চিন্তিত অনেক গাঁজা ব্যবসায়ী। কিছুদিন আগে অরিগন রাজ্যে চাহিদার অতিরিক্ত গাঁজা উৎপাদন হওয়ায় দাম অর্ধেকে নেমে আসে, বিপদে পড়ে গাঁজা চাষিরা। ক্যালিফোর্নিয়াতেও এমনটা ঘটতে পারে।

গাঁজার ব্যবসা বৈধ হবার পর অবশ্য এর নতুন রূপ দেখা যাচ্ছে। মেডমেন নামের একটি কোম্পানি ক্যালিফোর্নিয়ার লস অ্যাঞ্জেলেস শহর ও তার আশেপাশে মোট ৫টি দোকানে গাঁজাজাত পণ্য বিক্রি করে। তাদের দোকান দেখলে মোটেই বোঝা যাবে না এটা গাঁজার দোকান। বরং অ্যাপল বা এ ধরনের কোনো হাইটেক কোম্পানির দোকান মনে হতে পারে। দোকানের কর্মীরা জানান, অনেকেই বিভিন্ন অলিগলিতে গিয়ে গাঁজা কেনাটাকে নিরাপদ মনে করেন না। তাদের জন্য এ বৈধ গাঁজা দোকান অনেক উপকারে আসছে।

ক্যালিফোর্নিয়ায় গাঁজা ব্যবসা বৈধ, তারমানে এই নয় যে সিগারেটের মতো যত্রতত্র গাঁজা সেবন করা যাবে। এখনো সবার সামনে গাঁজা সেবন নিষিদ্ধ সেখানে। তবে ২০১৬ সালের নভেম্বর থেকে যে কেউ নিজের কাছে অল্প পরিমাণে গাঁজা রাখতে পারবেন। আর এ রাজ্যে চিকিৎসার উদ্দেশ্যে গাঁজা ব্যবহার করা যায় গত ২০ বছর ধরেই।

গাঁজার ব্যবসা বৈধ করার পর সে রাজ্যে সহিংস অপরাধ কিছুটা কমে গেছে। তবে গাড়ি দুর্ঘটনার পরিমাণ বেড়ে গেছে। গাঁজা ব্যবসায়ী ও উদ্যোক্তার পরিমাণ বেড়ে গেছে। শুধু গাঁজা উৎপাদন নয়, তা সরবরাহসহ বিভিন্ন কাজে যুক্ত হচ্ছেন ক্যালিফোর্নিয়ার মানুষ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com